বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

ব্রাদার্সকে হারিয়ে স্বাধীনতা কাপের সেমিতে শেখ জামাল 

 

স্পোর্টস রিপোর্টার : স্বাধীনতা কাপ ফুটবলে প্রথম দল হিসেবে সেমিফাইনালে উঠেছে শিরোপা প্রত্যাশি শেখ জামাল ধানম-ি ক্লাব। গতকাল শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে ২-০ গোলে ব্রাদার্স ইউনিয়নকে হারিয়েছে ধানমন্ডির ক্লাবটি। সহজ জয় পেলেও ম্যাচের প্রথমমার্ধে কোন গোল করতে পারেনি শেখ জামাল। 

ম্যাড়মেড়ে প্রথমার্ধে পর দ্বিতীয়ার্ধে গোছালো ফুটবল খেলল শেখ জামাল ধানম-ি ক্লাব। বিজয়ী দলের আক্রমণভাগের ফুটবলার নুরুল আবসার ও জাহেদ পারভেজ চৌধুরী গোল করেন। বিদেশিবিহীন স্বাধীনতা কাপ স্থানীয়দের প্রমাণের মঞ্চ। দলগুলোর শক্তির ভারসাম্যও এসেছে তাতে। এ ম্যাচের প্রথমার্ধে দুই দলই সতর্ক ফুটবল খেলেছে। দুই দলই বল পায়ে রাখার দিকে বেশি মনোযোগী ছিল। আক্রমণের ধার ছিল না কারও। ৩৮ মিনিটে জাহিদের শট পোস্টের বাইরে দিয়ে গেলে এগিয়ে যাওয়া হয়নি ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার-ফাইনালে উঠে আসা শেখ জামালের। যে কারণে ম্যাড়ম্যাড়েই ছিল প্রথম ৪৫ মিনিট। গোলও আদায় করতে পারেনি কোনো দল। ‘বি’ গ্রুপের রানার্সআপ হয়ে সেরা আটে আসা ব্রাদার্সের বলার মতো আক্রমণ যোগ করা সময়ে।বামপ্রান্ত দিয়ে আক্রমণে ওঠা মিডফিল্ডার মিথুন ভুইয়ার শট মোহাম্মদ নাইম ফিস্ট করে দলকে বিপদমুক্ত করেন।

দ্বিতীয়ার্ধে গুছিয়ে ওঠা শেখ জামাল ৫৫ মিনিটে প্রত্যাশিত গোল পায়। দিদারুল ইসলামের ক্রসে আবসারের প্রথম প্রচেষ্টা ফিস্ট করে ফেরালেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি সুজন চৌধুরী। ফিরতি শটে দলকে এগিয়ে নেন এই ফরোয়ার্ড ১-০। পিছিয়ে পড়ার পর সমতায় ফিরতে শেখ জামালের রক্ষণে চাপ দিতে থাকে স্বাধীনতা কাপের ২০০৫ সালের রানার্সআপ ব্রাদার্স। ৭৩ মিনিটে ফরোয়ার্ড আরিফুল ইসলাম শান্তর জোরালো শট ক্রসবারের ওপর দিয়ে বেরিয়ে যায়। ৭৯ মিনিটে সুজনের দৃঢ়তায় ব্যবধান দ্বিগুণ করে নিতে পারেনি শেখ জামাল। ডি বক্সের ভেতর থেকে আবসারের হেড ফেরানোর পর বদলি মিডফিল্ডার রকিব সরকারের ফিরতি হেডও আটকে দেন এই গোলরক্ষক। তিন মিনিট পর গোছালো আক্রমণ থেকে ব্যবধান দ্বিগুণ করে নেয় ২০১৩ সালের স্বাধীনতা কাপের রানার্সআপরা। মোহাম্মদ আলি হোসেনের থ্রু বল নিয়ন্ত্রণে নিয়ে আনিসুর আলম সুইটের কাট ব্যাকে জাহিদের প্লেসিং শট চোখের পলকে জালে জড়ালে ২-০ শেখ জামালের জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায়। আজ রোববার বিকেল ৪টায় টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে পুরোনো ঢাকার দুই দল রহমতগঞ্জ ও ফরাশগঞ্জ।

অনলাইন আপডেট

আর্কাইভ